ঘরে বসে IELTS প্রস্তুতি

  (5/5, 2 votes)

দেশের বাইরে পড়ালেখা, কাজ বা বসবাসের জন্য কেউ যেতে চাইলে প্রয়োজনীয় কাগজপত্র হিসেবে IELTS এর স্কোর চাওয়া হয়ে থাকে। IELTS এ কাঙ্ক্ষিত স্কোর তুলতে প্রয়োজন যথাযথ প্রস্তুতি; নতুবা পরীক্ষার ফল বিপর্যয় হবার সম্ভবনা থেকে যায়।  

বর্তমানে IELTS এর প্রস্তুতির জন্য যাবতীয় উপকরণ অনলাইনে উপলব্ধ হবার সুবাদে, ঘরে বসেই বিনামূল্যে নিজে নিজেই একটি ভালো প্রস্তুতি নেয়া সম্ভব।

Test Structure এবং Format এর সাথে পরিচিত হওয়া

IELTS Test এর Structure এবং Format অন্যান্য পরীক্ষার মতো না, বরং এই পরীক্ষা এবং প্রশ্নের ধরণ পুরোপুরি ভিন্ন। পরীক্ষার প্রকৃতি এবং প্রশ্নের ধরণ ভালোভাবে না বুঝে, আয়ত্ত্ব না করেই অনুশীলন শুরু করলে খুব সহজেই উৎসাহ হারিয়ে ফেলার সম্ভবনা দেখা দিতে পারে।

একারণে অনুশীলন শুরু করার আগে ভালোভাবে IELTS এর Format এবং Structure নিয়ে একটা স্পষ্ট ধারণা তৈরি করা জরুরী। এক্ষেত্রে Cambridge IELTS Student’s Books সবচেয়ে ভালো এবং সহায়ক ভূমিকা পালন করতে পারে। এই বইগুলোতে IELTS পরীক্ষার আলোকে পরিপূর্ণ অনুশীলন পরীক্ষার প্রশ্ন দেয়া থাকে। এই অনুশীলন পরীক্ষাগুলোর চর্চা শুরু করার আগে শুধুমাত্র প্রশ্নগুলোর ওপর দিয়ে চোখ বুলিয়ে নিলেই একটা ধারণা পাওয়া যায়।

এভাবে ৪টি ভাগের প্রশ্নপত্রে মনোযোগ সহকারে চোখ বুলালেই একটা সম্পূর্ণ ধারণা পাওয়া যাবে।

অধিকাংশ শিক্ষার্থী এই পরিপূর্ণ ধারণাটি না নিয়েই অনুশীলন চর্চা করে আশাহত হয়ে পরে, কেনোনা এই বিশেষায়িত পরীক্ষায় ভালো করার জন্য কিছু কৌশল অবলম্বন না করা হলে সময়ের মধ্যে শেষ করা কষ্টকর ব্যাপার হয়ে যাবার আশংকা থাকে।

যেমনঃ Reading Section এ সব বাক্যের অর্থ বোঝার প্রয়োজন নেই, প্রয়োজন শুধুমাত্র সেই বাক্য থেকে নির্দিষ্ট কিছু তথ্য খুঁজে বের করার। ফলে প্রশ্ন দেখার আগে পুরো আর্টিকেলটি পড়া অনেকের ক্ষেত্রেই সময়মতো পরীক্ষা শেষ করতে না পারার অন্যতম কারণ।       

বিভিন্ন Accent এর সঙ্গে অভ্যস্ত হওয়া

British Council অনুযায়ী, IELTS Listening Test এ একজন পরীক্ষার্থী British, American, Canadian কিংবা Australian এর মতো কিছু ‘typical English accents’ এ অডিও শুনে থাকবে। যা অনেকের ক্ষেত্রেই নতুন বা সমস্যার কারণ হয়ে উঠতে পারে। ফলে এসব ভিন্ন ভিন্ন Accent এর সঙ্গে পরিচিত হওয়া IELTS Listening এ ভালো করার জন্য জরুরী।

অনুশীলনের জন্য Cambridge IELTS Student’s Books এর অডিও রেকর্ডিং গুলো পরীক্ষা অনুশীলন শুরু করার আগে, কিছুদিন শুধু শুনতে থাকলে বুঝতে কঠিন মনে হওয়া বা বুঝতে না পারার সমস্যা অনেকাংশেই লাঘব হয়ে যাবে।

এছাড়াও বিভিন্ন ধরনের অনলাইন পডকাস্ট ব্যবহার করা হলে Listening এর পাশাপাশি সার্বিকভাবে ইংরেজি ভাষার ব্যবহারিক দিকগুলো আরো বোধগম্য হয়ে সহজতর হয়ে উঠতে শুরু করবে।

Practice Effictively

প্রতিনিয়ত চর্চার মাধ্যমে IELTS এর ভালো প্রস্তুতি গড়ে তোলা সম্ভব। সারাক্ষণ শুধুমাত্র Excercise Book নিয়ে বসে থাকতে হবে, এমনটা নিয়মমাফিক চর্চা না। বরং নানা ভাবে English এর সঙ্গে Exposure বৃদ্ধি করার মাধ্যমে নিজেকে ইংরেজি ভাষার সঙ্গে অভ্যস্ত করে তুলতে হবে।   

  • Practice Reading Skills

প্রতিনিয়ত বই পড়ার চর্চা যাদের আছে, তারা নিয়ম করে প্রতিদিন ইংরেজি ভাষায় পড়তে থাকুন।  আর যাদের এই অভ্যাস নেই তারা সহজ কিছু ইংরেজি বই,গল্প পড়ার চর্চা শুরু করতে পারেন।

এভাবে নিজেকে ইংরেজি পড়ার সঙ্গে সংশ্লিষ্ট করে তুলতে পারলে পরীক্ষার আর্টিকেলগুলো থেকে সহজেই প্রয়োজনীয় তথ্য খুঁজে বের করতে পারবেন।

বই পড়ার পাশাপাশি Reading Skills শাণিত করার আরেকটি অন্যতম কৌশল BBC, The Economist এর মতো ভালোমানের কিছু সংবাদ মাধ্যমের সংবাদ পড়ার অভ্যাস তৈরি করা।

বিশেষত এধরনের ভালোমানের কিছু সংবাদ মাধ্যমের নিউজ আর্টিকেল পড়ার মাধ্যমে Reading এর পাশাপাশি Writing Task-1 এবং Task-2 তে ভালো করা সম্ভব হয়।

Writing Task-1 এ গ্রাফ থেকে বর্ণনা কিংবা Task-2 তে ক্রিটিকাল ইস্যু নিয়ে সমালোচনামূলক প্রবন্ধ লেখা এবং বিভিন্ন ধরনের বিষয় নিয়ে প্রকাশিত in-depth সংবাদ প্রতিবেদন, লেখার ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করে থাকে।    

  • Practice Listening Skills

ইংরেজি ভাষার সংবাদ মাধ্যমের সংবাদ দেখা/ শোনা Listening এর দক্ষতা বৃদ্ধির ক্ষেত্রে সবচেয়ে কার্যকর ভূমিকা পালন করতে পারে। এছাড়াও Ted Talk বা Tedx এর মতো ভালো কিছু প্ল্যাটফর্ম যেখানে বিশেষজ্ঞরা সাম্প্রতিক সহ বিভিন্ন ধরনের ইস্যু নিয়ে তথ্যভিত্তিক উপস্থাপনা প্রদান করে থাকেন।

সাধারণত এধরনের আলোচনা, উপস্থাপনা, কথোপকথনের ট্রান্সক্রিপ্ট থাকে, যা নতুন শব্দ শিখতে এবং সেসব শব্দ বাস্তবে কিভাবে ব্যবহৃত হয়ে থাকে তা শেখা যায়। ট্রান্সক্রিপ্ট দেখে পড়ার / বলার চর্চা করার ফলে Listening এর পাশাপাশি একই সঙ্গে Reading এবং Speaking এর দক্ষতা বৃদ্ধি হয়।   

  • Speak it Loud

IELTS Speaking test অন্যান্য তিনটি মডিউলের পরীক্ষার কিছু দিন আগে বা পরে হয়ে থাকে। ১৫ মিনিটের এই পরীক্ষাটি ৩টি ভাগে বিভক্ত

  • Introduction
  • Individual long turn
  • Two-way conversation between examiner and examinee.

এই পরীক্ষাটিতে পরীক্ষক একজন পরীক্ষার্থীকে ৪টি বিষয়ের উপর ভিত্তি করে মার্কিং করে থাকেন

  • Fluency & coherence - কথার গতি এবং সাবলীলতা
  • Lexical section - শব্দভান্ডারের বিস্তৃতি এবং ব্যবহার
  • Grammatical range and accuracy - বৈচিত্র সমেত ব্যাকরণের নির্ভুল ব্যবহার
  • The pronunciation section - নির্ভুল, বোধগম্য এবং স্পষ্ট উচ্চারণ

Speaking অনুশীলনের ক্ষেত্রে কিছু বিষয় মাথায় রেখে চর্চা করা উচিৎ,

  1. সুন্দর ও সাবলীলভাবে বাক্য শুরু এবং শেষ করা।
  2. একই শব্দ বা বাক্যের ব্যবহার সম্পুর্ণভাবে পরিহার করা।
  3. বন্ধুদের সাথে বিভিন্ন বিষয় নিয়ে ইংরেজিতে কথা বলার চর্চা করা, তাদের মতামত জানা এবং নিজেকে মূল্যায়ন করা।
  4. নির্ভুলভাবে সরল বাক্য গঠন করে কথা বলা।
  5. নির্ভূলভাবে সঠিক উচ্চারণ করা। 

Speaking skill এ উচ্চারণ ভালো করার জন্য ইংরেজি সিনেমা, শো, রেডিও শো, সংবাদ দেখা কার্যকর একটি উপায়।

Writing Skills

বই পড়ার অভ্যাস যাদের আছে, তাদের লেখার ক্ষেত্রে নতুন শব্দ ব্যবহার এবং ধারণাকে সুন্দর করে উপস্থাপন করা; যাদের এই অভ্যাস নেই তাদের থেকে তুলনামূলকভাবে সহজ।

নতুন ধারণা প্রয়োগের জন্য এই পরীক্ষায় কোন নম্বর নেই বরং সেই ধারণকে কীভাবে উপস্থাপন করা হচ্ছে সেই বিষয়ে নম্বর থাকে। এজন্য নির্ভূলভাবে এবং সুন্দর-সাবলীল বাক্যের সাহায্যে লেখা গুরুত্বপূর্ণ।

IELTS Writing test এ সংক্ষিপ্ত প্রবন্ধ লিখার ক্ষেত্রে রচনার কাঠামোর প্রতি সচেতন হতে হয়। নিচে উল্লেখিত রচনা কাঠামোটি অনুসরণ করা যেতে পারে,

  • Introduction
  • First Paragraph – Main idea, reason, example.
  • Second Paragraph- Main idea, reason, example.
  • Conclusion.

অন্তত ২০-৩০ টি প্রবন্ধ লেখার অনুশীলন করার পর এই কাঠামোটি ভালোভাবে আয়ত্ত্ব হয়ে যাবার পর এই সংক্রান্ত জটিলতা বা সংশয় থাকার সম্ভাবনা থাকবে না।

IELTS পরীক্ষায় ভালো স্কোর অর্জন করা কঠিন। তবে যথাযথ পরিকল্পনা অনুসরণ করে অনুশীলনের মাধ্যমে, নির্দেশনা অনুসরণ করে সব প্রশ্নের উত্তর দেয়া হলে কাঙ্ক্ষিত ভালো স্কোর অর্জন করা অসম্ভব কিছু না।

উপরের ধাপগুলো অনুসরণ করে অনুশীলন চর্চা এবং মডেল টেস্টগুলোর অনুশীলন সম্পন্ন করার মাধ্যমে ৩ মাস বা তারও কম সময়ে কাঙ্ক্ষিত স্কোর তোলা সম্ভব।

নিচে ৮ টি ওয়েবসাইটের নাম দেয়া হল, যেখানে IELTS অনুশীলনের ক্ষেত্রে সহায়ক,

  • IELTS LIZ
  • IELTS SIMON
  • IELTS EXAM
  • IELTS FOR FREE
  • IELTS MENTOR
  • IELTS FIGHTER
  • IELTS PODCAST
  • IELTS BUDDY

এসব ওয়েবসাইটের বাইরেও অনেক ধরনের IELTS এর অনুশীলন সহায়ক ব্লগ, সাইট রয়েছে। শুধুমাত্র সার্চ করেই এসব সাইট অনায়াসে খুঁজে পাওয়া সম্ভব।

 

Published By
About us  | Privacy Policy | Terms of Service
© 2021 grammarbd.com All Rights Reserved.