IELTS Academic vs IELTS General Training

  (5/5, 1 vote)

IELTS Test ২টি সংস্করণের হয়ে থাকে; IELTS Academic এবং General Training। IELTS পরীক্ষায় অংশগ্রহনে ইচ্ছুক একজন পরীক্ষার্থী উচ্চশিক্ষা, পেশাদার উদ্দেশ্য এমনকি ভিসা প্রোসেসিং এর প্রয়োজনীয়তা অনুসারে দুটি মডিউলের মধ্যে থেকে যেকোনটিতে অংশগ্রহন করতে পারেন। দুটি মডিউলেই listening, reading, writing, এবং speaking- এই ৪টি পৃথক ধাপে ভাষার দক্ষতা যাচাই করা হয়ে থাকে।  

IELTS Academic

IELTS Academic পরীক্ষার মাধ্যমে একাডেমিক, উচ্চশিক্ষার জন্য একজন মানুষের ইংরেজি ভাষার দক্ষতা যাচাই করা হয়। বিষয়/ক্ষেত্র নিরপেক্ষ tasks এবং texts এর মাধ্যমে এই পরীক্ষা নেয়া হয়ে থাকে, যা কিনা যে ইংরেজি ভাষা বুঝতে পারে এমন যেকেউ বুঝতে পারে।

উচ্চশিক্ষা গ্রহনে ইচ্ছুক শিক্ষার্থী যারা কিনা গ্রাজুয়েট, পোস্টগ্রাজুয়েট অথবা শিক্ষা প্রতিষ্ঠানে উচ্চতর গবেষণার জন্য দেশের বাইরে পড়তে যেতে চান, এমন কোন বিশ্ববিদ্যালয়ে যেখানে শিক্ষা প্রদানের মাধ্যম হিসেবে ইংরেজি ভাষা ব্যবহৃত হয়ে থাকে, এমন ক্ষেত্রে Academic format এ IELTS পরীক্ষা দিতে হয়। 

আবার, মেডিকাল, নার্সিং, একাউন্টিং, ইঞ্জিনিয়ারিং সহ নানা ধরনের প্রোফেশনে দেশের বাইরে কাজে যাবার ক্ষেত্রে রেজিস্ট্রেশনের জন্য বিভিন্ন দেশে IELTS Academic Test এর স্কোর চাওয়া হয়ে থাকে।  

IELTS General Training

IELTS General Training এর মাধ্যমে দৈনন্দিন জীবনের নানা প্রেক্ষাপট, পরিস্থিতি, ব্যবহারিক বিষয়ে একজন মানুষের ইংরেজি ভাষার দক্ষতা যাচাই করা হয়ে থাকে। কর্মক্ষেত্র এবং সামাজিক পরিস্থিতি বিষয়ক tasks এবং texts এর সাহায্যে এই যাচাই কার্যটি করা হয়ে থাকে।

যারা সেকেন্ডারি এডুকেশন, কাজ কিংবা কোন ট্রেইনিং প্রোগ্রামে কোন English-speaking দেশে যেতে চান তবে IELTS General Training পরীক্ষা দিতে হয়। আবার যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড সহ নানা দেশে বসবাসের জন্য যাবার ক্ষেত্রে ভিসা কার্যক্রমের জন্য IELTS General Training এর স্কোর প্রয়োজন হয়ে থাকে।

IELTS Academic vs IELTS General Training

IELTS Academic

IELTS General Training

উচ্চশিক্ষা, বিশ্ববিদ্যালয়, কলেজে ভর্তি;

মেডিকেল, ইঞ্জিনিয়ারিং এর মতো নির্দিষ্ট কিছু পেশায় কাজের ক্ষেত্রে প্রয়োজন।

দেশের বাইরে বসবাস, কাজ বা প্রশিক্ষণের জন্য যেতে চাইলে প্রয়োজন হয়।

Listening এবং Speaking উভয় ক্ষেত্রে একই হয়ে থাকে।

Reading এবং Writing এর জন্য আলাদা প্রস্তুতি প্রয়োজন। 

Reading টেস্ট এ উভয় পরীক্ষায় একই ধরনের প্রশ্ন থাকে, তবে টেক্সট এর প্রসঙ্গ ভিন্ন হয়। সাধারণত একাডেমিক, রিসার্চ আর্টিকেল থাকে। 

দৈনন্দিন বা সামাজিক পরিস্থিতি বিষয়ক কোন সংবাদ বা আর্টিকেল দেয়া হয় Reading টেস্টের পরীক্ষায়।

Task 1- ১৫০ শব্দের মাঝে গ্রাফ, চার্ট সমেত ইনফোগ্রাফ এর ব্যাখ্যা করতে হয়।

Task 2- ২৫০ শব্দের মধ্যে নির্দিষ্ট বিষয় নিয়ে সংক্ষিপ্ত প্রবন্ধ লিখতে হয়।

Task 1- ১৫০ শব্দের মধ্যে পত্র লিখতে হয়

Task 2- ২৫০ শব্দের মধ্যে সংক্ষিপ্ত প্রবন্ধ লিখতে হয়।

 

Published By
About us  | Privacy Policy | Terms of Service
© 2021 grammarbd.com All Rights Reserved.