Mobile Phone - Paragraph for HSC & SSC

  (0/5, 0 vote)

বিগত শতাব্দীতে মানবসভ্যতার যোগাযোগে অবিস্মরণীয় উতকর্ষতা সাধিত হয়েছে। যার মাঝে যান্ত্রিক বাহন, বিমান, রেডিও, টেলিভিশন, ফ্যাক্স, টেলিফোন এবং সর্বশেষ ইন্টারনেট এদের মাঝে অন্যতম। তবে মানুষের দৈনন্দিন জীবনে যোগাযোগের ক্ষেত্রে আমূল পরিবর্তন তৈরি করে দিয়েছে মোবাইল ফোনের আবিষ্কার। যা মূলত তার বিহীন টেলিফোনের পরবর্তী সংস্করণ।  এই মোবাইল ফোনের সঙ্গে ইন্টারনেট সুবিধা যুক্ত করে পরবর্তীতে পরিণত হয়েছে স্মার্টফোন যা কিনা আমাদের  হাতের মুঠোয় কম্পিউটারের ক্ষমতাকে ব্যবহারের সুযোগ করে দিয়েছে। এই যন্ত্রের সুবিধা- অসুবিধা দুটো দিক থাকলেও মানবজীবনে যোগাযোগ এবং মানবসভ্যতায় যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে এই আবিষ্কারের অবদান অনস্বীকার্য।    

Mobile phone নিয়ে paragraph লেখার জন্য, নিচে উল্লেখ করা কয়েকটি সাধারণ প্রশ্নের উত্তর গুছিয়ে লিখলেই প্যারাগ্রাফটির কাঠামো তৈরি হয়ে যাবে । এর সঙ্গে আনুসঙ্গিক আরো কিছু তথ্য উপস্থাপন করা হলে paragraph টি পূর্নাঙ্গ হয়ে তৈরি হবে । শিক্ষার্থীদের সুবিধার্থে উত্তরগুলো বাংলায় দেয়া হল । 

Q1. What is a mobile phone?

একধরনের যোগাযোগ করার যন্ত্র, সহজভাবে বলা হলে তারবিহীন টেলিফোন।

Q2. How does it work?

রেডিও সিগন্যালের সাহায্যে এই যন্ত্রটি মোবাইল টাওয়ার বা ওয়াইফাই এর মতো অন্যান্য নেটওয়ার্কিং যন্ত্রের সঙ্গে সিগন্যালের আদান-প্রদান এর মাধ্যমে আন্তঃ সম্পর্কযুক্ত থাকে। 

Q3. Who uses it?

যোগাযোগ করার জন্য বিশ্বের প্রায় সকলেই এই ডিভাইসের ব্যবহার করে থাকে। 

Q4. Why they use it?

মোবাইলের সাহায্যে শুধুমাত্র কথা বলা বা ম্যাসেজিং নয় বরং একটি কম্পিউটারে যা যা কাজ করা যায় তার প্রায় সকল কিছুই ব্যবহার করার সুযোগ স্মার্টফোনের আগমনে উপলব্ধ হবার কারণে এটি প্রায় সকলেই ব্যবহার করে থাকে।  

Q5. What are the advantages of a mobile phone?

তার বিহীন যোগাযোগযন্ত্র হবার কারণে মানুষ নিজের সাথে নিয়ে চলতে পারছে, নানা ধরনের সুবিধা প্রাপ্ত হচ্ছে। বিশেষত, ইন্টারনেট ব্যবহারের সুযোগ মোবাইল ফোনে সংযুক্ত হবার সুবাদে বৈশ্বিক যোগাযোগের ক্ষেত্রে নানা ধরনের প্রতিবন্ধকতা কমে গিয়েছে এবং একই সাথে যোগাযোগ ব্যবস্থা হয়েছে দ্রুত, সহজলভ্য, সাশ্রয়ী এবং নির্ভরযোগ্য।  

Q6. What are the disadvantages of a mobile phone?

মোবাইল ফোনের স্ক্রিনের আলো চোখের জন্য ক্ষতিকর, এই যন্ত্র থেকে নিঃসৃত রেডিও ওয়েভ মানুষের মস্তিষ্কের জন্য ক্ষতিকর। যা ব্রেইন টিউমার বা ক্যান্সারের মতো মরণব্যধির কারণ হতে পারে।   

Mobile Phone

The mobile phone is a technological marvel. It has given our communications a new dimension. It is a fantastic piece of information technology. It is a wireless phone that allows us to communicate and connect to people in the smallest amount of time. These devices use radio signals to communicate with other networking devices.  Before the invention of the mobile phone, communication and the messaging system were extremely difficult. However, the upgraded version of cell phones, also known as smartphones has reduced the world's distance. Because of its reasonable size, it can be carried by anyone. As a result, it has transformed the world into a global village. It is a practical and exciting topic that includes a messaging and internet system. A mobile phone device can be used to capture photographs, browse the internet, watch digital movies, manage global files, etc. A modern mobile phone set is, in fact, a mini-computer. All of these features have contributed to its popularity among consumers. Though it was once considered a symbol of aristocracy, it is today found in the palms of all world citizens. However, a mobile phone has certain drawbacks for all of its benefits. It is harmful to our health. When we talk through it, it affects our brain. The harmful blue light emitted from the screen can damage our eyesight. Excessive usage of mobile phones can result in fatal diseases such as brain tumors, cancer, etc. As a result, we must exercise caution when using it. Nonetheless, we can state that it has made our lives more relaxing and comfortable. Though it has some flaws, it is unquestionably a gift to modern living.

 

Published By
About us  | Privacy Policy | Terms of Service
© 2023 grammarbd.com All Rights Reserved.