Paragraph কি? কিভাবে একটি Paragraph লিখবেন

  (5/5, 9 votes)

কিভাবে একটি Paragraph লিখবেন

Paragraph (প্যারাগ্রাফ)

Paragraph হল ছোট আকারের একটি গদ্য রচনা, যার সাহায্যে একটি idea কে সংক্ষিপ্ত তবে পরিপূর্ণ করে রচনা করা হয়ে থাকে।

প্যারাগ্রাফ আকারে ছোট হলেও এর মাঝে একটি idea বা বিষয়বস্তু সংক্রান্ত পরিপূর্ণ এবং সুসংঘবদ্ধ উপস্থাপন করা হয়।

যেকোন বিষয় নিয়েই paragraph লেখা যায়, তবে যেকোন বিষয় বা Topic নিয়ে একটি স্বয়ংসম্পূর্ণ, সাবলীল এবং সুন্দর করে প্যারাগ্রাফ লিখার ক্ষেত্রে কিছু কৌশল জানা শিক্ষার্থীদের জন্য অত্যাবশ্যক।

এজন্য সর্বপ্রথমে প্যারাগ্রাফের গঠন কাঠামো (paragraph structure) সম্পর্কে ভালো ধারণা থাকা জরুরী।

Paragraph এর কাঠামো বা Structure:

যে বিষয় নিয়েই প্যারাগ্রাফ লেখা হোক না কেন কিংবা সেই প্যারাগ্রাফের আকার যা ই হোক না কেন, একটি paragraph এর মূলত ৩টি অংশে ভাগ করা যায়।

  1. Beginning / Preface
  2. Body
  3. End / Closure 

1. Beginning/ Preface বা ভূমিকা:

প্যারাগ্রাফের প্রথম বাক্য, যা সূচনা নির্দেশক বাক্য হিসেবে কাজ করে। প্যারাগ্রাফের প্রথম বাক্যে বিষয়/Topic/ idea নিয়ে লেখার শুরুতেই Topic sentence এর মতো করে একটি main idea কে এমনভাবে interesting করে লিখতে হয়, যেন তা পাঠককে আকৃষ্ট করতে পারে।

2. Body বা প্রধান অংশ:

এই অংশে বিষয় সংশ্লিষ্ট যাবতীয় তথ্য উপস্থাপন করা হয়। এই অংশটি Beginning অংশে লেখা topic sentence এর main idea দ্বারা নির্ধারিত হয়ে থাকে। Paragraph এর প্রথম অংশে লিখিত main idea কে ব্যাখ্যা করার জন্য আরো প্রাসঙ্গিক তথ্যকে এই অংশে সংক্ষিপ্তভাবে বর্ণনা করা হয়।

Topic / idea বিষয়ক সংক্রান্ত তথ্য উপস্থাপনে ব্যবহৃত একাধিক বাক্যকে পরষ্পরের সঙ্গে সংগতিপূর্ণ এবং সামঞ্জস্যপূর্ণ করে লিখতে হয়, যেনো তা সার্বিকভাবে পাঠকের কাছে সাবলীল এবং বোধগম্য হয়ে উঠে।

3. End/ Closure বা সমাপ্তি:

Paragraph এর শেষের (the terminator) অংশে Beginning অংশ অনুসারে ইতি টানা হয়।

এই সমাপ্তিসূচক বক্তব্য উপস্থাপনের ক্ষেত্রে শুরুর অংশের সমসুরে, সঙ্গতিপূর্ণ statement উপস্থাপন করা যায়। আবার কোন মতামত, অভিজ্ঞতা, অনুভূতি প্রকাশ কিংবা  সমাধান উল্লেখ করার মাধ্যমেও paragraph শেষ করা যায়।

Paragraph (প্যারাগ্রাফ) লিখার নিয়ম:

কিভাবে একটি ভালো Paragraph লিখবেন? নিম্নের বর্ণনাকৃত বিষয়গুলো মাথায় রাখলে যেকোনো টপিক এ ভালো প্যারাগ্রাফ লিখা সম্ভব  -

5W’s- H: 

যেকোন বিষয় নিয়ে প্যারাগ্রাফ লিখার ক্ষেত্রে সম্ভব হলে 5W’s & H এর উত্তর খুঁজে বের করা উচিৎ। অর্থাৎ,

  • Who - কে?
  • What - কি?
  • When - কখন?
  • Where - কোথায়?
  • Why - কেন?
  • How - কিভাবে?

এদের মাঝে যতগুলোর উত্তর বের করে ফেলা সম্ভব, সেগুলোর সাহায্যে খুব সহজেই paragraph এর main idea/ topic idea খুঁজে বের করা সম্ভব। প্রাপ্ত সেই তথ্যের বর্ননাকে যথাযথ ভাষায় সাজিয়ে লিখে ফেলা হলেই, সেই তথ্যগুলো সংশ্লিষ্ট বিষয় সংক্রান্ত প্যারাগ্রাফের আকারে রূপ নেয়। 

Explain বা বর্ণনা করুন:

বিস্তারিত তথ্যকে সংজ্ঞায়িত করা বা স্পষ্ট করার মাধ্যমে এবং প্রাসঙ্গিক তথ্য সংযোজনের মাধ্যমে বর্ণনা করা।

Demonstrate বা প্রদর্শন করুন:

একটি শাব্দিক চিত্র আঁকুন যা আপনার আলোচনার বিষয়গুলোকে স্পষ্ট করে তুলতে সাহায্য করবে। উচ্চ পর্যায়ের ভাবার্থের চেয়ে সুন্দরভাবে চিত্রিত অংশগুলো পড়া এবং অনুসরণ করা সহজ হয়।

Verbally fight বা শাব্দিকভাবে যুক্তি উপস্থাপন করুন:

আপনি বিষয়বস্তুভিত্তিক বাক্যে যে দৃষ্টিভঙ্গি নিয়েছেন তার পক্ষে কারণ এবং যুক্তিগুলো দিন। পাঠকের হয়ে অনুমান করুন এবং আপনি যা দাবি করছেন তার যৌক্তিকতা প্রমাণ করুন।

Narrate বা কাহিনী বলুন:

বিশেষ কিছু ঘটনার ক্ষেত্রে ঐতিহাসিক প্রেক্ষাপটের সাথে সম্পর্কিত করুন।

Process বা প্রক্রিয়া:

কোন কিছু কিভাবে কাজ করে, তা বর্ণনা করুন ।

Classify বা শ্রেণীবিন্যাস করুন:

ধারণাগুলোকে বৃহত্তর শ্রেণীতে সুসজ্জিত করুন যেগুলো সাধারণ বৈশিষ্ট্য বহন করে।

Analyze বা বিশ্লেষণ করুন:

ধারণাগুলোকে উপাদানসমূহে বিভক্ত করুন।

Compare and Contrast বা তুলনা করুন এবং পার্থক্য বের করুন:

দুই বা ততোধিক ধারণাগুলোর মধ্যেকার মিল এবং পার্থক্যগুলো দেখান।

Relate বা সম্পর্কিত করা:

পারস্পরিক সম্পর্কগুলো এবং কারণগুলো দেখান। যৌক্তিকতা সম্পর্কে সচেতন থাকুন।

একটি paragraph এর আকার খুব ছোট বা খুব বড় হওয়া উচিত না। একটি  Paragraph বা অনুচ্ছেদটির সব বাক্যগুলো ব্যাকরণগতভাবে শুদ্ধ হওয়া বাঞ্জনীয়।

Essay কি? কিভাবে Essay লিখবেন?

একটি ভালো paragraph-এ চারটি বৈশিষ্ট্য থাকা উচিৎঃ

1. Completeness (অর্থের পরিপূর্ণতা) : 

Paragraph এর main idea বা Topic sentence এর idea কে বিকশিত করে উপস্থাপন করতে প্রয়োজনীয় সকল প্রকার তথ্য বক্তব্য থাকতে হয়। নতুবা প্যারাগ্রাফটিকে অসম্পূর্ণ মনে হতে পারে।    Completeness নিশ্চিত করার জন্য প্রয়োজন মোতাবেক নিন্মোক্ত কাজগুলো করা যেতে পারে।

  • Supporting details
  • Example
  • Comparison
  • Contrast

2. Unity of Thought (ভাবের ঐক্য) : 

Paragraph এর Topic idea এর সঙ্গে যেন পরবর্তী অংশ সঙ্গতিপূর্ণ হয় এমনভাবেই বক্তব্য উপস্থাপন করা জরুরী। Main idea এর সঙ্গে প্রাসঙ্গিক নয় এমন বক্তব্য বা আলোচনা সম্বলিত বাক্য (Destroyer) ব্যবহার করা হলে প্যারাগ্রাফের ঐক্যভাব নষ্ট হয়ে যেতে পারে। ফলে অপ্রাসঙ্গিক বক্তব্য উপস্থাপনায় না নিয়ে আসাই শ্রেয়।

3. Order of presentation (উপস্থাপনের ধারাবাহিক শৃঙ্খলা) : 

কোন বাক্যের পর কোন বাক্য উপস্থাপন করলে paragraph এর যাবতীয় ধারাবাহিকতা বজায় থাকে তা খেয়াল রেখে লেখা উচিৎ। বাক্যের orderly movement নিশ্চিত করার জন্য Time, Space এর order, এবং সুবিধামতো General to Particular কিংবা Particuar to General এর যেকোন approach-কে গ্রহণ করা যায়। 

4. Coherence (সামঞ্জস্য বা বাক্যের মাঝে সঙ্গতি) : 

Coherence একটি paragraph এর সর্বাধিক গুরুত্বপূর্ণ উপাদান। Coherence বলতে একটি বাক্যের সঙ্গে অপর বাক্য অর্থগত এবং ভাবগতভাবে কতোখানি মসৃনভাবে সংগতিপূর্ণ সেটিকেই বোঝায় । একটি প্যারাগ্রাফের order, completeness, unity সব ঠিক থাকার পরও যদি coherence এর অভাব থাকে, তবে লেখা অনেক দূর্বল হয়ে পড়ে।

Coherence নিশ্চিত করার জন্য paragraph এর মূল ভাব এর ধারাবাহিকতা রক্ষা করা প্রয়োজন। বাক্যের মাঝে যোগসূত্র স্থাপনের জন্য যথাযথ linking words, prepositions, conjunction, transitional marker (first, secondly, next, moreover, etc.), illustration প্রয়োগের ক্ষেত্রে (for example, for instance, etc. ) ব্যবহার করা যায়।  

এছাড়াও একটি ভালো paragraph এ আরো কিছু বৈশিষ্ট্য পরিলক্ষিত হয়, যেমনঃ

Harmony (সাদৃশ্য):

প্যারাগ্রাফের পুরো বক্তব্যে main idea এর বক্তব্যের ছাপ যেন পরিলক্ষিত হয়, এমনভাবেই লিখতে হয়। প্রতিটি বাক্য যেনো সেই মূল ধারণার সাথে সম্পর্কিত হয়, সেভাবেই প্যারাগ্রাফের প্রতিটি বাক্য লিখতে হয়।

Continuity (ধারাবাহিকতা):

ধারণাগুলো একটি স্পষ্ট, যুক্তিসংগত ক্রমে সাজানো উচিৎ। পরবর্তী অনুচ্ছেদ বা বাক্যগুলোতে যথাযথ পরিবর্তন আনার মাধ্যমে উপস্থাপনকে এগিয়ে নিতে হয়। যেনো লেখাটিকে গতিশীল মনে হয়, সেটি নিশ্চিত করতে হয়।

Sufficient development (পর্যাপ্ত উন্নয়ন):

সুনির্দিষ্ট বিস্তারিত তথ্য এবং উদাহরণ দিয়ে প্যারাগ্রাফটিকে তৈরি করা আবশ্যক।

 

 

Published By
About us  | Privacy Policy | Terms of Service
© 2022 grammarbd.com All Rights Reserved.