Curriculum Vitae বা CV লেখার কৌশল

  (5/5, 1 vote)

CV লেখার কৌশল

কিভাবে CV লিখবেন

আপনি, আমি, হয়তো বা অনেকেই মনে করি যে, আমরা এমন একটা CV তৈরী করেছি যাকে এক কথায় বলা যায় অসাধারণ এবং নিয়োগকর্তারা টেবিলের ওপর পা তুলে, বিস্কুটে কামড় দিয়ে, চায়ে চুমুক দিতে দিতে আমাদের সম্পূর্ণ CV-টি পড়বেন। কিন্তু বাস্তবে ব্যাপারটি এমন নয়।

আমার মনে পড়ছে এমন একজনের কথা যার CV ছিলো সাত পৃষ্ঠার! আমি তাকে ডেকে বলেছিলাম যে, “তোমার কি মনে হয় তোমার পুরো জীবনের গল্প পড়ার মতো এতো সময় আমার হাতে আছে?”

একটু কল্পনা করুন নিয়োগকর্তাদের জীবনের কথা- তাদের কি কোনো জীবন নেই এবং অন্য কোনো কাজ নেই? হ্যাঁ, তাদের অন্য আরও অনেক কাজ আছে এবং তারা অবশ্যই ব্যস্ততম মানুষ।

তাহলে, আপনার কি করা উচিত?

যখন আপনি কোনো চাকরীর জন্য আবেদন করছেন, তখন এটা মাথায় রাখা খুব গুরুত্বপূর্ণ যে, নিয়োগকর্তাদের দৃষ্টি আকর্ষণ করার মতো খুব কম সময় আপনার হাতে আছে। বেশীর ভাগ নিয়োগকর্তাই বিশ্বাস করবেন না যে, আপনি তাদের জন্য কাজ করতে চান। তারা ভাববেন যে, আপনি শুধু আবেদন করেছেন কারণ আপনার একটা কাজের দরকার এবং আপনি এই সপ্তাহে আরও দশটা চাকরীর জন্য আবেদন করেছেন যাতে করে সেগুলোর মধ্যে অন্ততঃ একটির জন্য আপনি সাক্ষাৎকারের ডাক পান। সত্যি করে বলতে কি, আপনি যদি সত্যিই আবেদনকৃত পদটিতে কাজ করতে চান, তবে ততক্ষণ পর্যন্ত নিয়োগকর্তারা এটা বিশ্বাস করবেন না যতক্ষণ পর্যন্ত না আপনি আপনার CV-র মাধ্যমে তাদের ওপর দ্রুত একটা প্রভাব রাখতে পারেন। তারা যখন ভাববেন যে, আপনার CV-টা তারা আরও পড়বেন বা পড়া চালিয়ে যাবেন তার আগে আপনার হাতে সম্ভবতঃ দশ সেকেন্ড সময় থাকবে।

এটা শুনতে হয়তো খারাপ শোনাতে পারে, কিন্তু এটাই বাস্তব। আপনার অগণিত প্রতিদ্বন্দ্বী আছে এবং আপনাকে তাদের থেকে আলাদা ভাবে ভাবতে হবে, তা নাহলে আপনি হয়তো Interview-এর ডাকই পাবেন না। তাহলে দেখা যাক যে, আপনি কিভাবে এমন একটা CV লেখবেন যে, আপনার Interview-এর ডাক পাওয়া নিশ্চিত হবে।

আপনার CV লেখার আগে ভাবুন

চলুন, আপনাকে Interview-এর ডাক পাওয়ার নিশ্চয়তা দেবে এমন একটি CV লেখার পূর্বে ধাপে ধাপে কিছু পদ্ধতি আপনার মনের ভেতর ঠিক করে নিন।

বৈশিষ্ট্য এবং সুবিধার মধ্যে পার্থক্য বুঝুন

আমরা যখন কারও কাছে কোনোকিছু বিক্রি করতে চাই তখন তাকে বৈশিষ্টগুলো বিক্রি করি না। ক্রেতারা বৈশিষ্ট্য নিয়ে একটুও মাথা ঘামান না, তারা ভাবেন সুবিধা নিয়ে। যেমন: একটি চেয়ারের বৈশিষ্ট্য হতে পারে যে, এর চারটি পায়া আছে এবং এতে বসার জন্য নরম গদি আছে, কিন্তু এর সুবিধাগুলো হলো যে এটা বসার জন্য আরামদায়ক এবং এতে অনেক ঘন্টা বসে থাকলেও মেরুদন্ডতে ব্যথা হয় না। এটাই হলো বৈশিষ্ট্য এবং সুবিধার মধ্যে পার্থক্য। তাই আপনার যেটা করা প্রয়োজন তা হলো, আপনার কাজের সুবিধাগুলো সম্পর্কে আপনার CV-তে বলা কারণ আপনি নিয়োগকর্তাদের কাছে আপনার কাজ বিক্রি করছেন।

নিয়োগকর্তারা আপনি কি করেন বা আপনি আসলে কে তা নিয়ে মোটেও মাথা ঘামান না। আপনার CV-র উদ্দেশ্য আপনার সম্পর্কে সব কিছু বলা নয় এটা শুনতে বেশ অদ্ভুত শোনালেও, আপনার CV শুধুমাত্র আপনার বৈশিষ্ট্যগুলো সম্পর্কে হওয়া উচিত না। বরং আপনার CV-র উদ্দেশ্য হওয়া উচিত যে কিভাবে আপনার বৈশিষ্ট্যগুলো নিয়োগকর্তাদের কোম্পানীকে উপকৃত করবে। নিয়োগকর্তারা জানতে চান যে, কিভাবে আপনি তাদের ব্যবসাকে আরও লাভজনক করে তুলবেন। তারা জানতে চান যে, কিভাবে আপনি তাদের ব্যবসাকে বানিজ্যিকভাবে প্রভাবিত করবেন। সত্যিকার অর্থে, এটা আপনার বা আপনার বৈশিষ্ট্য সম্পর্কে নয়, বরং আপনার বেশিষ্ট্যগুলোকে ব্যবহার করে কিভাবে তারা উপকৃত হবেন সে সম্পর্কে। অর্থাৎ আপনার CV-তে সেটাই তাদেরকে বলতে হবে।

আরো পড়ুন 

Summary Writing এর সহজ কৌশল

নিজেকে প্রশ্ন করতে শিখুন

বৈশিষ্ট্যগুলো না বলে সুবিধাগুলো বলার সবচেয়ে ভালো উপায় হলো নিজেকে প্রশ্ন করা,” তো কি?” নিয়োগকর্তারা আসলে সেটাই চায়।

যেমন: আপনি বলছেন যে, আপনার একটি ভালো নেতৃত্ব দেয়ার দক্ষতা আছে; নিজেকে প্রশ্ন করুন, তো কি? যা আপনার আসলে বলা উচিত তা হলো, আপনি আপনার সুনেতৃত্বের দক্ষতা দিয়ে কোম্পানিটির কর্মীদের একটি বড় গোষ্ঠীকে ব্যবসায়িক উদ্দেশ্য অর্জনে সাহায্য করতে পারবেন। এটাই হলো আপনার নেতৃত্বের দক্ষতার সুবিধা এবং নিয়োগকর্তারা সেটা নিয়েই মাথা ঘামান।

আরেকটি উদাহরণস্বরূপ বলা যেতে পারে যে, আপনার খুব ভালো প্রকল্প ব্যবস্থাপনার দক্ষতা আছে। তো কি? এর অর্থ আসলে নিয়োগকর্তারা যখন আপনাকে কোনো প্রকল্পের কাজ দেবেন, আপনি তা নির্দিষ্ট সময়সীমার আগেই করে ফেলতে সক্ষম হবেন।

তাই সবসময় নিজেকে প্রশ্ন করুন, তো কি? এবং তার বর্ণনা দিন।

সেই উদাহরণগুলোকে খুঁজে বের করুন যা আপনার দক্ষতাগুলোকে উপস্থাপন করে

ধরা যাক, আপনি একটি প্রশাসনিক কাজের জন্য আবেদন করছেন, কিন্তু আপনি একটি স্কুলে শিক্ষকের কাজ করেছেন। আপনি কিভাবে আপনার দক্ষতাগুলো যে প্রশাসনিক কাজের জন্য সুবিধাজনক হবে তার উদাহরণ দেবেন? আপনি যদি বলতে চান যে, আপনি একজন খুবই ভালো পরিকল্পনাকারী যা একটি প্রশাসনিক কাজের জন্য মূল দক্ষতা হিসেবে বিবেচিত হয়, সেই ভ্রমণগুলোর একটির উদাহরণ দিন যার পরিকল্পনা আপনি করেছিলেন এবং সফলভাবে সম্পন্ন করেছিলেন। একটি চাকরীর মূল দক্ষতাগুলো নিয়ে ভাবুন এবং আপনার বৈশিষ্ট্যমূলক দক্ষতাগুলো নিয়ে ভাবুন এবং তারপর তাদের মধ্যে একটি সম্পর্ক স্থাপন করার চেষ্টা করুন।

Published By
About us  | Privacy Policy | Terms of Service
© 2019 grammarbd.com All Rights Reserved.