A basic idea of IELTS in Bengali

  (5/5, 2 votes)

IELTS ইংরেজি ভাষায় দক্ষতা নিরূপণের জন্যে পৃথিবীর মধ্যে সবচেয়ে জনপ্রিয় এবং গুরুত্বপূর্ণ একটি আন্তর্জাতিক মানের পরীক্ষার নাম। অনেকেই এই নামটি শুনেছেন এবং এর প্রয়োজনীয়তা সম্বন্ধে জানেন কিন্তু IELTS সম্মন্ধে বিস্তারিত জানেন না।

IELTS এ অংশগ্রহণ করতে ইচ্ছুক যারা তাদের জন্যে অবশ্যই IELTS এর exam module, format, এবং অন্যান্য বিষয়ে বিস্তারিত জানা থাকাটা খুবই গুরুত্বপূর্ণ। আপনি অবশ্যই ভাল একটি ব্যান্ড স্কোর আশা করতে পারেন না যদি আপনি IELTS সম্বন্ধে বিস্তারিত না জানেন। ভাল একটি IELTS ব্যান্ড স্কোরের জন্যে আপনি কোন সেকশনে কোন ধরনের প্রশ্নের সম্মুখীন হবেন, কারা প্রশ্ন করবে, IELTS কারা পরিচালনা করেন, ইত্যাদি বিস্তারিত জানা থাকা জরুরী।

IELTS এর পূর্ণরূপ হচ্ছে International English Language Testing System. IELTS এর যৌথভাবে British Council, IDP: IELTS Australia এবং Cambridge English Language Assessment এর মালিকানাধীন একটি পরীক্ষাপদ্ধতি। IELTS এর যাত্রা শুরু হয় ১৯৮৯ সালে এবং তখন থেকেই এটি পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ইংরেজির দক্ষতা নিরূপণকারী পরীক্ষা পদ্ধতি। IELTS সারা বিশ্বের শিক্ষার্থী এবং চাকুরিজীবীদেরকে ইংরেজি ভাষায় দক্ষতার উপরে সারটিফিকেট প্রদান করে যা বিশ্বের অনেক বিশ্ববিদ্যালয় এ ভর্তির ক্ষেত্রে, কর্মক্ষেত্রে, এবং ইমিগ্রেশনের ক্ষেত্রে প্রয়োজন হয়। প্রতিবছর প্রায় ৩০ লাখ প্রার্থী IELTS পরীক্ষায় অংশগ্রহণ করে থাকেন।

IELTS এর score শুধুমাত্র একজন প্রার্থীর একটি নির্দিষ্ট সক্ষমতার স্বরূপ নির্দেশ করে না বরং ইংরেজি ভাষা প্রধান একটি দেশে তার জীবনযাপনের সার্বিক সক্ষমতার স্বরূপ নির্দেশ করে। মাইগ্রেশন এবং বিদেশে উচ্চশিক্ষার জন্যে IELTS একটি অপরিহার্য বিষয়।   

অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, কানাডা, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ আরো অনেক দেশেরই ইমিগ্রেশন কর্তৃপক্ষ, বিভিন্ন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, সরকারি এজেন্সিগুলো IELTS এর স্কোরের উপর সবচেয়ে বেশি গুরত্ব প্রদান করে থাকে। প্রার্থীরা ইংরেজির দক্ষতা প্রমাণের উদ্দেশ্যে IELTS পরীক্ষায় অংশগ্রহণ করে থাকেন।

IELTS এর জন্য শিক্ষাগত যোগ্যতা

IELTS পরীক্ষায় অংশগ্রহনের জন্যে নির্দিষ্ট কোন শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হয় না। আপনি ১৬ বছর বা তার বেশি বয়সী হলেই IELTS পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। IELTS এর সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্যটি হচ্ছে, একবার IELTS এর অংশগ্রহণ করার পর সেই পরীক্ষার সার্টিফিকেটের মেয়াদ দুই বছর। দুই বছর পর প্রার্থীর আগের পরীক্ষার স্কোরের কোন মুল্য থাকে না। তখন চাইলে সেই প্রার্থী আবারো IELTS এ অংশগ্রহণ করতে পারবেন। 

IELTS পরীক্ষার ৪ টি sections অথবা modules রয়েছেঃ

  • Listening
  • Reading
  • Writing
  • Speaking

IELTS এর পরীক্ষার ক্ষেত্রে দুইটি ভিন্ন খাত (format) রয়েছে। একটি format হচ্ছে Academic IELTS এবং অন্যটি হচ্ছে General Training IELTS. সকল প্রার্থীরাই Listening এবং Speaking এর জন্য একইরকম পরীক্ষা দিয়ে থাকেন কিন্তু Reading এবং Writing এর ক্ষেত্রে Academic IELTS এবং General Training IELTS এর পরীক্ষায় ভিন্নতা রয়েছে। Academic IELTS হচ্ছে উচ্চশিক্ষার উদ্দেশ্যে যারা উন্নত দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি প্রার্থী তাদের জন্য আর General Training IELTS হচ্ছে পেশাগত উদ্দেশ্যে বিদেশে ট্রেইনিং নিতে যেতে চায় যারা তাদের জন্যে।

Structure of the IELTS Tests:

Module Academic IELTS General Training IELTS

Listening

৪ টি section এ ৪০ টি প্রশ্ন;

সময়ঃ ৩০ মিনিট

৪ টি section এ ৪০ টি প্রশ্ন;

সময়ঃ ৩০ মিনিট

Reading

৩ টি section এ তিনটি বড় বড় Reading Passage থেকে ৪০ টি প্রশ্ন;

 সময়ঃ ১ ঘন্টা

৩ টি section এ তিনটি সংক্ষিপ্ত Reading Passage থেকে ৪০ টি প্রশ্ন;

 সময়ঃ ১ ঘন্টা

Writing

২ টি কাজঃ একটি Report writing অন্যটি Essay Writing;
সময়ঃ ১ ঘন্টা

২ টি কাজঃ একটি Formal Letter writing অন্যটি Essay Writing;
সময়ঃ ১ ঘন্টা

Speaking

৩ টি section:

1. Introduction

2. Cue card

3. Two-way discussion)


সময়ঃ ১১-১৪ মিনিট

৩ টি section:

1. Introduction

2. Cue card

3. Two-way discussion)


সময়ঃ ১১-১৪ মিনিট

IELTS এর প্রতিটা সেকশনেই ব্যন্ড স্কোর হচ্ছে ০-৯ পর্যন্ত। সবগুলো সেকশনের গড় করার পর আসল IELTS ব্যান্ড স্কোর নির্ধারণ করা হয়। ০-৯ পর্যন্ত প্রতিটা স্কোরই একজন প্রার্থীর ইংরেজিতে দক্ষতার বিভিন্ন ধাপ প্রকাশ করেঃ

IELTS Band Score Proficiency of the candidate
9 Expert User (পরিপূর্ণ দক্ষ ব্যবহারকারী)
8 Very Good User (খুবই ভাল ব্যবহারকারী)
7 Good User (ভাল ব্যহারকারী)
6 Competent User (দক্ষ ব্যবহারকারী)
5 Modest User (মধ্যম মানের ব্যবহারকারী)
4 Limited User (সীমিত ব্যবহারকারী)
3 Extremely Limited User (অতি সীমিত ব্যবহারকারী)
2 Intermittent User (থেমে থেমে ব্যবহারকারী)
1 Non User (ব্যবহারকারী নয়)
0 Did not Attempt the Test (অনুপস্থিত)

কিভাবে IELTS এর জন্য রেজিস্ট্রেশন করবেন?

IELTS exam এ অংশগ্রহণ করার জন্যে আপনাকে অবশ্যই রেজিস্ট্রেশন করতে হবে। আপনি আপনার আশেপাশের IELTS test centre গুলোতে যেতে পারেন। সেখানের information desk staff এর সাথে কথা রেজিস্ট্রেশনের সমস্ত খুঁটিনাটি বিষয় জানতে পারবেন। অথবা আপনি অনলাইনেও আবেদন করতে পারবেন এই লিঙ্কে গিয়ে www.ielts.org। কিন্তু সকল পরীক্ষা কেন্দ্র অনলাইন রেজিস্ট্রেশন গ্রহণ করে না, তাই স্বশরীরে পরীক্ষা কেন্দ্রে গিয়ে খোঁজ নেয়াই উত্তম।  

Registration করার জন্যে যা যা প্রয়োজনঃ  

  • ২ টি সম্প্রতি তোলা passport size এর রঙ্গিন ছবি। ৬ মাসের বেশি পুরনো ছবি ব্যবহার করবেন না। ছবিতে আপনার চেহারা স্পষ্ট বুঝা যায় এমন ছবি ব্যবহার করবেন। ছবি তোমার সময় চশমা খুলে ছবি তুলবেন। ছবির অপর পাশে কলম দিয়ে নিজের নাম লিখে দেবেন।
  •  পাসপোর্ট না থাকলে দ্রুতই পাসপোর্ট বানিয়ে নিন। কারণ IELTS এর রেজিস্ট্রেশনের জন্য পাসপোর্ট লাগবেই। রেজিস্ট্রেশন সেন্টারে যাওয়ার সময় পাসপোর্টের ফটোকপি নিয়ে যেতে পারেন।
  • যদি আপনি আপনার IELTS স্কোরটি কোন বিশ্ববিদ্যালয় অথবা কলেজে পাঠাতে চান তাহলে এপ্লিকেশন ফর্মে সেই বিশ্ববিদ্যালয়/কলেজের নাম নির্দিষ্ট করে উল্লেখ করতে হবে।
  • নির্দিষ্ট সেন্টারে গিয়ে নির্ধারিত ফি জমা দিয়ে রেজিস্ট্রেশনের ফর্ম জমা দিতে হবে। 

 

Published By
About us  | Privacy Policy | Terms of Service
© 2018 grammarbd.com All Rights Reserved.