Rag Day অর্থ কি? Rag Day এর ইতিহাস, গুরুত্ব ও বর্তমান চিত্র

  (5/5, 2 votes)

Rag Day কি?

বছরের যে কোন দিনে শিক্ষার্থীদের উদযাপনের অনুষ্ঠানকে সাধারণত “র‍্যাগ ডে”  বা Rag Day বলা হয়ে থাকে। স্কুল-কলেজ বা বিশ্ববিদ্যালয়ের শিক্ষাজীবনের শেষ দিনে শিক্ষার্থীরা এই দিনটিকে পালন বা উদযাপন করে থাকে।

র‍্যাগ ডে পালনের চর্চা আমাদের দেশে মূলত বিশ্ববিদ্যালয়ের শিক্ষাজীবনের শেষদিনে বা পরবর্তীতে বিদায়ী অনুষ্ঠান- কার্যক্রম-উদযাপন হিসেবে শিক্ষার্থীদের মাঝে উদযাপন করার মাধ্যমে শুরু হলেও, বর্তমানে এটি স্কুল, কলেজ এর শিক্ষার্থীদের মাঝেও চর্চিত হচ্ছে।

কীভাবে এই দিনটির প্রচলন শুরু হল?

শিক্ষার্থীদের মাঝে সর্বপ্রথম র‍্যাগ’ডে পালনের প্রচলন শুরু হয়েছিল ১৯২৫ সালে দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়া বিশ্ববিদ্যালয়ে। যেখানে শিক্ষার্থীরা রাস্তায় একটি প্যারেডের মাধ্যমে দিনটিকে উদযাপন করেছিল, যার প্রচলন এখনো রয়েছে এবং এখনো দিনটি “প্রিসেশন” নামেই পরিচিত। 

Rag Day’ র গুরুত্ব:

যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডে র‍্যাগ’ডে হল শিক্ষার্থী-চালিত দাতব্য সংস্থার হয়ে সমাজের সুবিধাবঞ্চিত মানুষদের জন্য তহবিল সংগ্রহের কার্যক্রম। মূলত র‍্যাগ’ডে পালনের চর্চা পরবর্তীতে কমনওয়েলথভুক্ত দেশগুলোর মাঝে ব্যপক জনপ্রিয়তা পায় এবং তা দ্রুত ছড়িয়ে পরে। ব্রিটিশ উপনিবেশিক দেশগুলোর অনেক দেশেই বর্তমানে এই দিনটি উদযাপিত হলেও, দিনটির উদ্দেশ্য আমাদের দেশের মতো অনেক দেশেই মূল আকর্ষণ হারিয়ে ফেলেছে।  

Rag Day’ র বর্তমান চিত্র:

সময়ের বিবর্তনে ভিক্টোরিয়ান সময়কালের সামাজিক সেবামূলক কার্যক্রম; শিক্ষার্থীদের মাঝে এখন শুধুমাত্র উদযাপনের একটি দিন বা অনুষ্ঠান হিসেবেই অনেক দেশে বিদ্যমান রয়ে গেছে। বিশেষত ব্রিটিশ কলোনিয়াল দেশগুলোতে ছড়িয়ে পরা জনপ্রিয় র‍্যাগ’ডে চর্চার ক্ষেত্রে সেসব দেশের শিক্ষার্থীদের মাঝে শুধুমাত্র উদযাপনের অংশটুকু বর্তমানে বিদ্যমান থাকলেও সমাজসেবা মূলক অংশটি অনেকাংশেই প্রায় বিলুপ্ত হয়ে গেছে। 

তবে যেখান থেকে মূলত র‍্যাগ’ডে এর সমাজসেবামূলক কার্যক্রম এর প্রচলন চালু হয়েছে, অর্থাৎ যুক্তরাজ্য-আয়ারল্যান্ড এ র‍্যাগ’ডে এর দিনটি এখনো পূর্বের মতোই শিক্ষার্থীদের মাধ্যমে সমাজসেবামূলক কার্যক্রমের একটি দিন হিসেবেই ব্যপকভাবে পালিত হচ্ছে। 

  

Published By
About us  | Privacy Policy | Terms of Service
© 2022 grammarbd.com All Rights Reserved.