Communication skills কি? শিক্ষার্থীদের Communication skills বৃদ্ধির উপায়

  (5/5, 1 vote)

Communication skills কি?

বর্তমান সময়ে যেকোন বয়সের শিক্ষার্থীর জন্য সঠিক এবং যথার্থভাবে যোগাযোগ করতে পারার দক্ষতা অর্জন করা অত্যন্ত আবশ্যক একটি বৈশিষ্ট্যে পরিণত হয়েছে। বিশেষত মাতৃভাষার পাশাপাশি ইংরেজি ভাষাতেও যোগাযোগ করতে পারার দক্ষতা অত্যন্ত প্রয়োজনীয় হয়ে উঠেছে। যেহেতু ইংরেজি ভাষাতেই যেকোন বিষয়েই জ্ঞান আহরণের শিক্ষা উপাদান সবচেয়ে বেশি আছে এবং ভাষাটি কম-বেশি অনেক দেশেই ব্যবহৃত হয়; ফলে এই ভাষাতে দক্ষভাবে যোগাযোগ করার সক্ষমতা একজন মানুষকে অনেক সুবিধা পেতে সহায়তা করতে পারবে।

ডিজিটাল মিডিয়ার বিকাশ, কর্মক্ষেত্রের প্রকৃতির পরিবর্তন এবং সার্বিকভাবে প্রতিযোগিতা বৃদ্ধি পাবার কারণে বর্তমান সময়ের শিক্ষার্থীদের যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করা ব্যতীত অন্য কোন উপায় নেই। এজন্য বর্তমান শিক্ষার্থীদের আগামী সময়ের প্রতিযোগিতার মাঝে টিকে থাকার জন্য ভালোমতো যোগাযোগ করতে পারার মতো দক্ষতা অর্জন করতে হবে। আর এই প্রস্তুতির জন্য সবচেয়ে ভালো সময় হল ছাত্রজীবন। 

একজন শিক্ষার্থীর যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করতে পারে এমন ৭ টি কার্যকরি উপায় নিচে দেয়া হল। এই কাজগুলো যেকোন বয়সের শিক্ষার্থীর পক্ষেই করা সম্ভব এবং যোগাযোগ দক্ষতা বৃদ্ধির ক্ষেত্রেই কার্যকর হবে।

Watch Films

যোগাযোগ দক্ষতার সবচেয়ে মৌলিক এবং অপরিহার্য ব্যবহার হল আলাপচারিতা বা কথোপকথন। আলোচনা বা কথাবার্তার সাহায্যে মানুষ নিজেদের চিন্তা, ধারণা, দৃষ্টিভঙ্গির আদান-প্রদান করে থাকে। আপাতদৃষ্টিতে গতানুগতিক আলাপচারিতা করা অনেক সহজ-স্বাভাবিক মনে হলেও ভালো একটি যোগাযোগ করার ক্ষেত্রে আলোচনার পাশাপাশি কিছু বৈশিষ্ট্য থাকতে হয়।

আলোচনারত মানুষদের মাঝে চিন্তা, ধারণা, দৃষ্টিভঙ্গির আদান-প্রদানের পাশাপাশি আরো কিছু বিষয়ের দিকে মনোনিবেশ করতে হয়। সেসবের সমন্বয়েই একটি যথার্থ যোগাযোগ সম্পন্ন হয়ে থাকে। সেগুলো হলঃ

  • Body Language
  • Eye Contact
  • Summarizing
  • Paraphrasing
  • Responding

ইংরেজি সিনেমা দেখার অভ্যাস গঠন করার মাধ্যমে একজন শিক্ষার্থী নিজের অজান্তেই ইংরেজি ভাষার ব্যবহার সম্পর্কে জানতে পারবে। অভিনয় শিল্পীদের কথা বলার সময়,

  • শারীরিক ভাষার ব্যবহার,
  • দৃষ্টিসংযোগ রেখে কথা বলার ধরণ এবং ভিন্নতা,
  • সারসংক্ষেপে কোন কিছুকে কী এবং কিভাবে বোঝাচ্ছে,
  • প্যারাফ্রেইজিং করা হচ্ছে কীভাবে,
  • কারো কথায় সাড়া/উত্তর দেওয়া

এর মতো ব্যাপারগুলো খুব সহজেই বুঝতে পারবে। সিনেমা দেখার সঙ্গে এই পদ্ধতিগুলোর ব্যবহার চর্চা করা হলে খুব অনায়াসেই ইংরেজি ভাষার ব্যবহারকে আয়ত্তে আনতে পারবে।

Using Technology

শিক্ষার্থীদের জন্য ইংরেজি ভাষার ব্যবহার ভালোভাবে নিয়ন্ত্রণে আনার ক্ষেত্রে আরেকটি ভালো পদ্ধতি হল প্রযুক্তির ব্যবহার করা। বর্তমানে প্রযুক্তির বিকাশের হাত ধরে অডিও বুক সহ নানা ধরনের অ্যাপ পাওয়া যায়, যা খুব সহজেই একজন শিক্ষার্থীর ইংরেজিসহ বিদেশী ভাষার ব্যবহার শেখা এবং যোগাযোগ দক্ষতা বৃদ্ধির প্রক্রিয়াকে সহজ করে দিয়েছে।
অডিও বুক ব্যবহারের মাধ্যমে একজন শিক্ষার্থী বিভিন্ন উচ্চারণভঙ্গির সঙ্গে পরিচিত হতে পারে, চর্চার মাধ্যমে listening এর পাশাপাশি speaking এ দক্ষতা বাড়াতে পারে।
Voicethread, Paper Telephone, Bubble, Duolingo ইত্যাদির মতো অ্যাপ যেকোন বয়সের শিক্ষার্থীর ভাষা শিক্ষার পাশাপাশি যোগাযোগ দক্ষতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখতে পারে।  

Active Listening

সার্থক যোগাযোগ করার জন্য অর্থ শুধুমাত্র ঠিকভাবে কথা বলতে পারাই পর্যাপ্ত নয়; বরং ভালো মতো অন্য একজনের কথা শোনা এবং বুঝতে পারাও যথার্থ যোগাযোগ এর জন্য অত্যন্ত আবশ্যক।
Active listening বা সক্রিয়শ্রবন করার অর্থ উত্তর দেবার জন্য নয়, বরং বোঝার জন্য কথা শোনা। অধিকাংশক্ষেত্রেই শিক্ষার্থীদের মাঝে কথা বোঝার তুলনায়, উত্তরদেবার জন্য কথা শোনার প্রবণতাটি বেশি দেখা যায়।

যদি তারা কারো কথা বোঝার চেষ্টা করে শোনার অভ্যাসে অভ্যস্ত হতে পারে, তবে তারা কথা ভালোভাবে বুঝতে পারবে এবং পরবর্তীতে কথা বলার সময় অন্যদের থেকে আরো ভালোভাবে গুছিয়ে বলতে পারবে। অর্থাৎ তাদের করা যোগাযোগ প্রক্রিয়াটি আরো কার্যকর হবে, ভালো হবে।   

Group Presentation & Assignments

দলগতভাবে assignment কিংবা presentation সম্পন্ন করার চর্চায় অভ্যস্ত হলে শিক্ষার্থীরা মৌখিক এবং লিখিত উভয়ভাবেই উপকৃত হবে। একটি নির্দিষ্ট লক্ষ্যে দলগতভাবে কাজের ক্ষেত্রে নিজেদের মতামত প্রকাশের জায়গা থাকে এবং দলবদ্ধ একটি পরিস্থিতিতে যোগাযোগে দক্ষতা তৈরি হবার ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

অন্যদিকে presentation এর মাধ্যমে একাধিক মানুষের মাঝে কথা বলার মাধ্যমে জনসম্মুখে কথা বলার ভীতি এবং জড়তা কমে যায় এবং একইসাথে শিক্ষার্থীদের মাঝে আত্মবিশ্বাস গড়ে উঠে।

নতুন যেকোন কিছু শেখার মতো ভাষায় দক্ষতা অর্জন কিংবা যোগাযোগের ক্ষেত্রে দক্ষতা অর্জনের পেছনে এই আত্মবিশ্বাস অনেক অনেক বেশি ভূমিকা রাখতে সক্ষম। 

একাধিক পরিচিত বা অপরিচিত মানুষের সামনে কথা বলা এবং নিজের মতামত প্রকাশের মাধ্যমে গড়ে ওঠা আত্মবিশ্বাস শিক্ষার্থীদের মাঝে নতুন ভাষা ও প্রয়োগ শেখা/আয়ত্ত্ব করার ক্ষেত্রে মূল চালিকা শক্তি হিসেবে কাজ করে থাকে।

Open Ended Question

শিক্ষার্থীদেরকে প্রশ্ন করার ক্ষেত্রে Close ended question না করে Open ended question করার চর্চা করা উচিত। যে সব প্রশ্নের উত্তর হ্যা/না কিংবা একবাক্যে উত্তর দেয়া হয়ে থাকে, অর্থাৎ ব্যাখ্যা বা বর্ননার প্রয়োজন নেই, সেগুলো Close ended question,

যেমনঃ ”do you like playing football?”.

শিক্ষার্থীদের এধরনের প্রশ্ন না করে যে সব প্রশ্নের উত্তর দেবার জন্য সংক্ষিপ্ত করে হলেও বর্ননার প্রয়োজন হয়ে থাকে সেধরনের প্রশ্ন অর্থাৎ Open ended question করা প্রয়োজন।

যেমনঃ ”why do you like playing football?”.

একই সাথে শিক্ষার্থীদেরকেও এধরনের প্রশ্ন করা এবং উত্তর দেবার চর্চায় অভ্যস্ত করে তুলতে হবে।

Open ended question এর উত্তর দেবার মাধ্যমে শিক্ষার্থীরা নিজের মতামত, উত্তরকে নিজেদের মতো করে কীভাবে বর্ননা করতে হয়, তা শিখে যাবে। আবার নিজেরা যখন সেই প্রশ্ন করা শিখবে, তখন তারা এই বর্ননা করার ব্যাপারটি আরো ভালোভাবে আয়ত্ত্ব করে ফেলতে পারবে।

Improve Critical Thinking

শিক্ষার্থীদেরকে বিভিন্ন ধরনের মৌখিক বা লিখিত সমাধান মূলক কাজ, কোন বিষয়ে আলোচনা, মতপ্রকাশের চর্চা তাদের বিশ্লেষণধর্মী চিন্তাশক্তিকে বিকশিত করতে পারে।

এই কাজটি যদি ইংরেজি ভাষায় করা হয় তবে তারা বিশ্লেষণধর্মী চিন্তাশক্তি বিকাশের পাশাপাশি ইংরেজিভাষা ব্যবহার করে যোগাযোগ করার দক্ষতাও স্বয়ংক্রিয়ভাবেই অর্জন করে ফেলবে।
শিক্ষার্থীদের মাঝে বিশ্লেষণধর্মী চিন্তাশক্তি বিকাশ, যোগাযোগ দক্ষতা বৃদ্ধির পাশাপাশি আরও একভাবে উপকৃত হবে, তা হল; শিক্ষার্থীদের সৃজনশীলতা বৃদ্ধি পাবে। যা শুধুমাত্র যোগাযোগ দক্ষতার ক্ষেত্রেই নয় বরং একজন শিক্ষার্থীর সার্বিক মানসিক দক্ষতাকে বৃদ্ধি করবে।   

Reflect Learning Opportunity

শিক্ষার্থীদের যদি নিজেদের কাজের মূল্যায়ন করার চর্চায় অভ্যস্ত করানো সম্ভব হয়, তবে তারা শুধুমাত্র নিজেদের ভুলই ধরতে শিখবে, এমনটা নয়। বরং তারা ভুলগুলো সংশোধনের উপায় খুঁজে বের করার মতো সামর্থ হয়ে উঠবে।
মৌখিকভাবে দক্ষতা উৎকর্ষ করার পাশাপাশি লিখিত মাধ্যমেও যোগাযোগ দক্ষতাকে বৃদ্ধি করবে।
এর ফলে শিক্ষার্থীরা নিজের এবং নিজেদের যোগাযোগের ক্ষেত্রে শক্তিমত্তা এবং দূর্বলতা চিনতে শিখবে, যা কিনা তাদের যোগাযোগ দক্ষতাকে ক্রমান্বয়ে উৎকর্ষ করার পাশাপাশি সমালোচনা করা এবং সমালোচনাকে কীভাবে গ্রহণ করতে হয় এবং সমালোচনার উত্তর যথাযথভাবে দিতে হয় তা শিখতে পারবে।


এই কাজগুলো করার মাধ্যমে বয়স নিরপেক্ষভাবে শিক্ষার্থীদেরকে শুধুমাত্র ভাষাশিক্ষা কিংবা যোগাযোগ দক্ষতা নয়, বরং শিক্ষার্থীদেরকে সার্বিকভাবে আগামীদিনের প্রতিযোগিতার জন্য প্রস্তুত করে তুলতে সক্ষম হবে। আগামী দিনের প্রজন্মকে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে সহায়ক ভূমিকা রাখতে সক্ষম হবে।  

 

 

Published By
About us  | Privacy Policy | Terms of Service
© 2021 grammarbd.com All Rights Reserved.