Types of Writing (Writing এর প্রকারভেদ)

  (5/5, 2 votes)

Writing অনেক প্রকারের হতে পারে। সাধারণত যেকোন writing এর purpose, form ও structure এর উপরে ভিত্তি করেই writing এর প্রকারভেদ গুলোকে আলাদা করা হয়। প্রধানত Writing কে চার ভাগে ভাগ করা যায়। তবে লক্ষনীয় ব্যাপার হচ্ছে, একটি writing একের অধিক প্রকারের অন্তর্ভুক্ত হতে পারে। 

Expository Writing (তথ্যবহুল বর্ণনা)

যখন একজন লেখক একটি formal purpose এ শুধুমাত্র তথ্য প্রদানের জন্যে কোন কিছু লেখে তখন তাকে Expository (তথ্য বর্ণনামূলক) writing বলা হয়। এরকম writing এর ক্ষেত্রে লেখক তার নিজের কোন অনুভূতি প্রকাশ করে না। যে তথ্যগুলো প্রকাশ করা হয় তার মধ্যে কোন কাল্পনিক কিছুই থাকে। সম্পূর্ণ তথ্যের একটা উৎস থাকা বাঞ্ছনীয়। Expository Writing এ এসব উৎসগুলোও বর্ণিত থাকে। লেখক তথ্যগুলোকে সম্পূর্ণ নিরেপক্ষ দৃষ্টিভঙ্গিতে উপাস্থাপন করেন। পাঠ্যবই, তথ্যবুহুল/শিক্ষমূলুক article, সংবাদ পত্রের সাধারণ খবর (সম্পাদকীয় নয়), business/technical/scientific writing ইত্যাদি expository writing এর কয়েকটি উদাহরণ।  

Descriptive Writing (বর্ণনামূলক লিখন)

যখন একজন লেখক তার কল্পিত অথবা দৃশ্যমান কোন কিছুর লিখিত বর্ণনা দেয়, সেই লেখাকে Descriptive Writing বলা হয়। পাঠকের চোখের সামনে একটি বস্তু বা দৃশ্যের চিত্র তুলে ধরা হয় এ ধরনের লেখায়। লেখক বিভিন্ন রূপকল্প (imagery), রূপক উপমা (metaphor), উপমা (simile), ইত্যাদি তার বর্ণনার জন্যে ব্যবহার করতে পারেন। এগুলোকে বলা হয় Literary Devices. এইসব literary devices লেখকের বর্ণনাকে সমৃদ্ধ করে। লেখক তার সমস্ত ইন্দ্রিয় দিয়ে অনুভব করে একটা দৃশ্য, একটা বস্তু অথবা একজন মানুষের বর্ণনা দিতে পারেন। এই বর্ণনা যেকোন ঘ্রাণ, শব্দ, স্বাদ, অনুভূতি ইত্যাদি নিয়েও হতে পারে। এই ধরনের লেখার ক্ষেত্রেও লেখকের দৃষ্টিভঙ্গি নিরেপক্ষ থাকে এবং কাউকে কোনভাবে প্রভাবিত করার উদ্দেশ্য থাকে না। গল্প, কবিতা, উপন্যাস, পত্রিকা, পাঠ্যবই, কোন দ্রব্যের বর্ণনা, ইত্যাদি writing এ ধরনের বর্ণনা পাওয়া যায়।    

 

Persuasive Writing (প্রবর্তনামূলক লিখন)

যখন কোন লেখক অন্য কাউকে প্রভাবিত করার উদ্দেশ্যে কোনকিছু লেখে, সেই লেখাকে Persuasive Writing বলে। যখন লেখক এই style এ লেখেন তখন তিনি একটি তর্ক (argument) উপস্থাপন করেন এবং এর পক্ষে অথবা বিপক্ষে যুক্তি অথবা প্রমাণ উপস্থাপন করতে থাকেন এবং শেষে একটি সিদ্ধান্ত, সমাধান, অথবা অবস্থান প্রদান/গ্রহণ করেন। এ ধরনের লেখার ক্ষেত্রে লেখক তার নিজস্ব মতামত, বিশ্বাস, অথবা অবস্থান প্রকাশ করে অন্যকে প্রভাবিত করার চেষ্টা করেন। Academic থিসিস/পেপার, argumentative essays, cover letters, বিভিন্ন পণ্যের রিভিউ, letters of complaint/recommendation/demand/petition, বিজ্ঞাপন, ইত্যাদি Persuasive Writing এর উদাহরণ।

 

Narrative Writing (বর্ণনামূলক আখ্যান) 

যখন কোন লেখক একটি গল্প শব্দের মাধ্যমে বর্ণনা করেন তখন তাকে Narrative Writing বলে। ে ধরনের writing এর মুল উদ্দেশ্যই হচ্ছে গল্প বলা। গল্পটি সত্য ঘটনার উপর ভিত্তি করে হতে পারে আবার সম্পূর্ণ কাল্পনিকও হতে পারে তবে এ ধরনের writing এর ক্ষেত্রে একটি গল্প থাকা আবশ্যক। একটি গল্পে প্লট থাকে, চরিত্র থাকে, সেটিং থাকে এবং সমাপ্তি থাকে। Narrative Writing এ একজন লেখক গল্প বলার বিভিন্ন প্যাটার্ন এবং মাধ্যম তৈরি করেন এবং সেই মাধ্যমেই গল্পের সমাপ্তি টানেন। Narrative writing গুলো সাধারণত অনেক লম্বা হয় এবং এর মধ্যে descriptive writing এর অনেক কিছুই পাওয়া যায়। ইতিহাস, উপন্যাস, মহাকাব্য, ছোট গল্প , ইত্যাদি narrative writing এর সাধারণ উদাহরণ।   

 

Published By
About us  | Privacy Policy | Terms of Service
© 2018 grammarbd.com All Rights Reserved.