Types of Reading (Reading এর প্রকারভেদ)

  (5/5, 3 votes)

কৌশলগত দিক বিবেচনা করে Reading Skill কে চারটি প্রধান ভাগে ভাগ করা যায়। এসব কৌশল জানা থাকলে আপনি খুব সহজেই আপনার প্রয়োজন অনুযায়ী Reading Skill ব্যবহার করতে পারবেন। অনেক ক্ষেত্রে আপনার reading এর উদ্দেশ্য (purpose) অনুযায়ী আপনি কোন কৌশল (technique) ব্যবহার করবেন, সেটা নির্ধারণ করতে পারলে আপনার reading এর উদ্দেশ্য সফল হবে এবং আপনার reading skill এর সঠিক ব্যবহার নিশ্চিত হবে।   

প্রধান চারটি reading technique হলোঃ

  • Skimming
  • Scanning
  • Intensive Reading
  • Extensive Reading

 

Skimming

Skimming শব্দের সাধারণ অর্থ হচ্ছে “শুধু প্রধান বিষয়গুলো খেয়াল করে দ্রুত পড়ে যাওয়া; চোখ বুলিয়ে যাওয়া”। Skimming কে মাঝে মাঝে gist reading ও বলা হয়। Gist শব্দের অর্থ হচ্ছে ‘সারমর্ম’। অর্থ্যাৎ, Skimming হচ্ছে কোন একটি লেখায় চোখ বুলিয়ে সেটি সম্পর্কে একটি সাধারণ ধারণা নেয়া। যেকোন text সম্পর্কে basic ধারণা নেয়ার জন্যেই skimming করা হয়।

Skimming কখন করবেন?

Skimming আপনি তখনই করবেন যখন আপনি কোন কিছু পড়বেন কিনা সেই সিদ্ধান্ত নিতে চাইবেন। যেমন, সাধারণত আমরা একটি Newspaper হাতে নেয়ার পরেই skimming করা শুরু করে দেই এবং skimming এর পরে আমরা আমাদের পছন্দের article টিকে পড়া শুরু করি। অন্যান্য সব writing এর ক্ষেত্রেই Skimming করা সম্ভব এবং skimming সঠিক পদ্ধতি জানা থাকলে আপনি আপনার অনেক মুল্যবান সময় বাঁচাতে পারবেন এবং তা কাজে লাগাতে পারবেন। Skimming এর দক্ষতা আপনাকে এক মিনিটে প্রায় ৭০০ শব্দ সম্পর্কে একটি সাধারণ ধারণা প্রদান করবে।

Skimming কিভাবে করবেন?

Skimming এর ধাপগুলো হচ্ছেঃ

1. Skimming এর প্রথম ধাপ হচ্ছে যেকোন লেখার title পড়া। সাধারণত title পড়ার পরেই বোঝা যায় লেখাটি কোন বিষয়ের উপরে লেখা হয়েছে।

2. যদি sub-heading থাকে তাহলে heading পড়ার মাধ্যমেও প্রতিটা সেকশনের মুল বিষয়বস্তু সম্পর্কে ধারণা পাওয়া যায়।

3. যদি sub-heading না থাকে, তাহলে প্রতিটা paragraph এর প্রথম লাইন পড়ার মাধ্যমেই সম্পূর্ণ লেখাটি সম্পর্কে ধারণা পাওয়া যায়। প্রতিটি paragraph এর প্রথম লাইনকে topic sentence বলা হয়। একটি ভাল writing এর সব topic sentence পড়তে পারলেই সেই লেখা সম্মন্ধে একটি basic ধারণা পাওয়া যায়।

4. এছাড়াও bold এবং italics করা শব্দগুলোও একটি paragraph/sentence এর গুরত্বপূর্ণ অংশকে উপাস্থাপন করে। Skimming এর সময় এগুলো খুব সহজেই চোখে পড়ে এবং এগুলো থেকেও কিছু basic ধারণা পাওয়া যায়।     

Scanning

Scanning শব্দটির সাথে আমরা সবাই পরিচিত। শব্দটির সাধারণ অর্থ হচ্ছে “অভিনিবেশ সহকারে তাকানো; তন্ন তন্ন করে দেখা; অভিবীক্ষণ করা”। সহজ ভাষায় বললে বলা যায় যে, অনেককিছুর মধ্যে নির্দিষ্ট কোনকিছু খোঁজাকে Scanning বলা হয়। Reading এর ক্ষেত্রে Scanning একটি গুরত্বপূর্ণ কৌশল। যেকোন নির্দিষ্ট তথ্য অথবা শব্দকে মাথায় রেখে সম্পূর্ণ text এর উপর চোখ বুলিয়ে ঐ তথ্য/শব্দকে খুঁজে বের করাকেই Scanning বলা হয়।    

Scanning কখন করবেন?

ধরুন, আপনি একটি ঐতিহাসিক শহর ভ্রমণ করতে গিয়েছেন। আপনার হাতে একটি গাইড বুক। আপনি খুব সম্ভবত বইটাতে ওই জায়গাগুলোর নাম গুলোই Scan করবেন, যেখানে আপনি যেতে চান। নির্দিষ্ট কোন তথ্য/নাম/কোটেশন/শব্দ খুঁজে পাওয়ার জন্যেই আমরা Scanning করে থাকি। Scanning সবচেয়ে বেশি ব্যবহার করা হয় Dictionary থেকে কোন শব্দের অর্থ বের করার উদ্দেশ্যে।

Scanning কিভাবে করবেন?

Scanning এর ধাপগুলোঃ

1. আপনি যেই text এ আপনার কাঙ্ক্ষিত শব্দ/তথ্য/নাম ইত্যাদি খুঁজবেন, তা সম্পর্কে সাধারণ একটি ধারণা থাকা জরুরী। সুতরাং scanning এর আগে আপনাকে সম্পূর্ণ text টি skimming করে নিতে পারেন। এক্ষেত্রে, পরবর্তীতে যেকোন কিছু scan করার জন্যেই এই ধারণা কাজে লাগবে। এছাড়াও, অনুমানের ভিত্তিতেও scanning করা যেতে পারে। যেমন, কোন তথ্যটি text এর ঠিক কোন section এ থাকতে পারে তা অনুমান করে scanning করা যায়। তবে, skimming করে নেয়াই ভাল।

2. লক্ষ্য করুন যে text এর প্রতিটা page এর তথ্যগুলোকে কিভাবে সাজানো হয়েছে। Alphabetically সাজানো থাকলে বর্ণ ধরে এগোতে হবে আর যদি Numerically সাজানো থাকে তাহলে সংখ্যা ধরে এগোতে হবে।

3. যদি সাজানো না থাকে তাহলে প্রতিটা পৃষ্ঠায় চোখ বুলিয়ে যান আর নির্দিষ্ট শব্দ পেয়ে গেলে sentence টি পড়ে দেখুন। এভাবে সময় একটু বেশি লাগলেও আপনার কাঙ্ক্ষিত তথ্যটি সহজেই পেয়ে যাবেন।    

Intensive Reading

Intensive Reading হচ্ছে reading এর সবচেয়ে সময় সাপেক্ষ এবং কার্যকরী কৌশল। সাধারণত খুব গুরুত্বপূর্ণ text গুলোকেই intensive reading এর জন্যে নির্বাচন করা হয়। Intense শব্দের অর্থ হচ্ছে গভীর। যেকোন নতুন text কে intensive reading এর জন্যে নির্বাচন করার পূর্বে text টি skimming করে নেয়া উচিৎ। Academic এবং রিসার্চভিত্তিক সকল text কেই মুলত intensive reading এর বিষয়বস্তু হিসেবে নির্বাচন করা হয়। এই ধরনের reading এ প্রতিটা বাক্য মনোযোগ সহকারে বুঝে পড়তে হয়। প্রয়োজনে একটা বাক্য অথবা বাক্যাংশ কয়েকবার করে পড়তে হয়। কোন text পড়ে সেই text এর মুলকথাসহ সকল খুঁটিনাটি বিষয়গুলো বুঝে মনে রাখার জন্যে intensive reading technique ব্যবহার করা হয়। এছাড়াও, analysis এবং interpretation এর উদ্দেশ্যে যেসব text পড়া হয়, সবুগুলোতেই intensive reading technique ব্যবহার করা হয়।

Intensive Reading technique টি আপনাকে একটি জটিল বিষয় ও সহজভাবে বুঝতে এবং অনেকদিন মনে রাখতে সাহায্য করবে। ঠিক এই কারনেই পরীক্ষার আগ মুহূর্তে পঠিত অনেক কিছুই শিক্ষার্থীদের বেশীদিন মনে থাকে না। কারণ, এই সময়ে ছাত্র-ছাত্রীরা অনেক তথ্য একইসাথে পড়ে কিন্তু intensive reading এর জন্যে যে পরিমাণ সময় তাদের প্রয়োজন তা তাদের হাতে থাকে না। এর ফলে তারা কোন reading technique ই ভালভাবে প্রয়োজন অনুযায়ী ব্যবহার করতে পারে না। কিন্তু যে শিক্ষার্থীরা  সময় নিয়ে ধীরে ধীরে intensive reading এর মধ্যমে তাদের পাঠ্য অধ্যায়গুলো শেষ করে, তারা সেই পঠিত অধ্যায়গুলোকে ভালভাবে অনেকদিন মনে রাখতে পারে। 

Extensive reading

Extensive reading হচ্ছে এমন একটি reading যা আপনার জ্ঞান, চিন্তাভাবনা, ও কল্পনার পরিধি বৃদ্ধি করতে সাহায্য করবে। এর জন্যে আলাদা কোন technique এর প্রয়োজন নেই। সাধারণত আনন্দের উদ্দেশ্যে কোনকিছু সাবলীল্ভাবে পড়াকেই Extensive Reading বলা হয়। Extensive reading আপনার পড়ার গতি বাড়াতে সাহায্য করে কেননা আপনি যত পড়বেন আপনার reading speed তত বাড়বে। এছাড়াও বিভিন্ন গল্প, কবিতা, উপন্যাস, ইত্যাদি আপনার vocabulary সমৃদ্ধ করবে এবং এগুলোর extensive reading আপনাকে সহজে অর্থ বের করতে সক্ষম করে গড়ে তুলবে এবং আপনার চিন্তাশক্তিকে তরান্বিত করবে। Extensive Reading আপনাকে আপনার motivation ঠিক রাখতে সাহায্য করবে এবং আপনার Intensive Reading technique কেও উন্নত করবে।

  

 

Published By
About us  | Privacy Policy | Terms of Service
© 2018 grammarbd.com All Rights Reserved.