কিভাবে আপনার Reading Skill উন্নত করবেন?

  (5/5, 4 votes)

আপাতদৃষ্টিতে, Reading একটি receptive action হলেও, যেকোন ভাষায় writing এর তুলনায় এর গুরত্ব কম নয়। Reading এবং writing পরস্পরের পরিপূরক দুটি ভাষাগত যোগ্যতা। শিক্ষা গ্রহণের অন্যতম একটি মাধ্যম হচ্ছে reading. লিখিত কিছু sign এর যখন নির্দিষ্ট কিছু অর্থ তৈরি হয়, তখন আমরা সেই sign গুলোকে read করি। এই sign গুলোকে writing এর মাধ্যমে প্রথমে words-এ এবং তারপর sentence এ রূপান্তরিত করা হয়। আমরা যখন এই sign গুলোর দিকে তাকিয়ে থেকে তাদের থেকে বিভিন্ন অর্থ বের করি অথবা কোন ধারণা পাই, তখন এই অর্থ বের করার কাজটাকে reading বলা হয়।

যেকোন ভাষা শিক্ষার ক্ষেত্রে reading এর কোন বিকল্প নেই। English এর reading skill বাড়ানো বর্তমান সময়ে অনেক গুরুত্বপূর্ণ। কেননা জ্ঞান বিজ্ঞানের সকল ক্ষেত্রেই ইংরেজির আধিপত্য অনস্বীকার্য। বর্তমান সময়ে English reading এ পারদর্শী না হলে আপনি অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়া একজন মানুষ হিসেবে বিবেচিত হবেন। Reading skill উন্নত করার গুরুত্ব নিয়ে আর তেমন কিছু বলার প্রয়োজন নেই।

Reading skill উন্নত করার জন্যে প্রথমেই reading এর উদ্দেশ্য বা Purpose জানা থাকা জরুরী। Reading এর Purpose গুলোকে প্রধানত তিনটি ভাগে ভাগ করা যায়ঃ

For Pleasure (আনন্দের উদ্দেশ্যে): 

আনন্দের উদ্দেশ্যে সাধারণত গল্প, কবিতা, উপন্যাস, নাটক, ইত্যাদি পড়া হয়। আমরা ইংরেজি গল্প, কবিতা, উপন্যাস, ইত্যাদি পড়ার মাধ্যমে আমাদের Reading Skill উন্নত করতে পারি। আনন্দের উদ্দেশ্যে পড়া হলেও এর মাধ্যমে আমরা অনেক নতুন vocabulary জানতে পারি এবং এতে করে আমাদের অবচেতনে আমাদের মধ্যে ইংরেজি ভাষার গঠন সম্মন্ধে একটি সুস্পষ্ট ধারণা গঠিত হয়।

For Knowledge (জানার উদ্দেশ্যে):

জানার উদ্যেশ্যে পত্রিকা, জার্নাল, বিভিন্ন বই, প্রবন্ধ ইত্যাদি পড়া হয়। এই ধরনের লেখাগুলোই আমরা সবচেয়ে বেশি পড়ে থাকি। কোন প্রশ্নের উত্তর জানার জন্যেও আমরা এই ধরনের লেখাগুলো পড়ে থাকি।   

For Analysis (বিশ্লেষণের উদ্দেশ্যে): 

যেকোন লিখিত বক্তব্যকেই ব্যাখ্যা-বিশ্লেষণের উদ্দেশ্যে পড়া যায়। গল্প, কবিতা, উপন্যাস, ইত্যাদিকেও যেভাবে ব্যাখ্যা বিশ্লেষণের উদ্দেশ্যে পড়া যায়, সেভাবে একটি প্রবন্ধ অথবা একটি বৈজ্ঞানিক সুত্রকেও ব্যাখ্যার উদ্দেশ্যে পড়া যায়।   

উন্নত Reading Skill তৈরির জন্যে কিছু Basic Tips

  • একটি নির্দিষ্ট উদ্দেশ্য ঠিক করে পড়া শুরু করতে হবে। উদ্দেশ্য ছাড়া পড়লে পড়ার কোন গুরত্ব থাকে না বরং সময় নষ্ট হয়।
  • শুধুমাত্র শব্দ ধরে না পড়ে পুরো একটি বাক্যের ধারণা বা idea নিতে হবে। একটি শব্দের একটি নির্দিষ্ট অর্থ থাকে কিন্তু দুটি শব্দ একত্র করলে সেই শব্দ দুটির একটি নতুন অর্থ সৃষ্টি হতে পারে। তাই শব্দের খোঁজে নয়, পড়তে হবে সামগ্রিক ধারণা পাওয়ার জন্যে।
  • উদ্দেশ্য অনুযায়ী reading এর লক্ষ্য নির্ধারণ করে, সেই অনুযায়ী এগোতে হবে।
  • ইংরেজি পড়ার সময়ে হাতের কাছে অবশ্যই Dictionary রাখবেন। সম্ভব হলে, নতুন শব্দগুলোকে কোথাও লিখে রাখবেন। এতে আপনার Vocabulary ও অনেক উন্নত হবে।
  • Punctuations এর দিকে সতর্ক দৃষ্টি দিতে হবে কেননা Punctuations একটি বাক্যের অর্থ পরিবর্তন করে দিতে পারে।
  • আনন্দের উদ্দেশ্যে পড়লে, সময় নিয়ে পড়ুন। কল্পকাহিনীর ক্ষেত্রে গল্পের দৃশ্যপট কল্পনা করার চেষ্টা করুন। আর কবিতার ক্ষেত্রে কবিতার ছন্দ এবং ভাবের গভীরতা উপলব্ধি করার চেষ্টা করুন, তাহলেই ইংরেজি গল্প, কবিতা, উপন্যাস ইত্যাদি পড়েও আনন্দ পাবেন এবং English reading skill উন্নত হবে।
  • জানার উদ্যেশ্যে পড়লে, প্রথমে পুরো লেখাটি skimming করে নিয়ে যে তথ্যটুকু জানতে চান তা scan করতে থাকুন। Scanning এবং skimming সম্পর্কে বিস্তারিত জানুন।
  • বিশ্লেষণের উদ্দেশ্যে পড়লে, প্রথমে ইংরেজি ভাষার খুটিনাটি বিষয়গুলোও জানা জরুরী। বিশ্লেষণের জন্যে প্রতিটি শব্দ, বাক্যাংশ এবং বাক্য মনোযোগসহকারে পড়ার পর পুরো লেখা সম্মন্ধে ধারণা নিতে হবে। এভাবে একটি বাক্যের অনেক ব্যাখ্যা দাঁড় করানো সম্ভব।
  • আগ্রহ নিয়ে এবং উপভোগ করে পড়ুন। কোন কিছু পড়তে শুরু করার পর যদি মনে হয় যে লেখাটি বিরক্তিকর অথবা মুল্যহীন, তাহলে নতুন কিছু পড়ুন।
  • যত বেশি পড়বেন, reading skill তত উন্নত হবে।
  • সবসময় নিজের skill অনুযায়ী পড়ার বিষয়বস্তু নির্ধারণ করুন। সরল ভাষায় লেখা,সহজ বিষয় দিয়ে শুরু করুন, পরে ক্রমান্বয়ে জটিল ভাষায় লেখা,কঠিন বিষয়গুলোকেও সহজ মনে হবে।
  • সবসময়ই যতটা সম্ভব মনোযোগ দিয়ে পড়ার চেষ্টা করুন কারণ মনোযোগ ছাড়া কোনকিছু পড়া বিনা কারণে সময় নষ্ট করারই নামান্তর।

      

 

                                        

Published By
About us  | Privacy Policy | Terms of Service
© 2018 grammarbd.com All Rights Reserved.